শুরু হলো DLOBL এ রেজিস্ট্রেশন

সময়টা ছিল আজ থেকে ৬ মাস আগের কথা। dlobl এর চিন্তাভাবনা শুরু তখন থেকে। তবে শুরুর শুরুটা ছিল তারও আগে। সম্ভবত সেটা সেপ্টেম্বর, ২০১৫ তে। আমি তখন শিশু-কিশোরদের জন্য আধুনিক ও উন্নত ই-বই তৈরী করছিলাম। আমার বরাবরই ইচ্ছা ছিল শিশুদের নিয়ে কিছু করার। কেননা ইন্টারনেটের এই বিশাল জগতে শিশু-কিশোরদের জন্য জায়গা ছিল খুব কম। বিশেষ করে বাংলা ভাষাভাষী শিশু-কিশোরদের জন্য। সিদ্ধান্ত নিয়েছিলাম সারাজীবন এই ব্রতই পালন করব। কিন্তু দিন যত যাচ্ছিল ততই শিশু-কিশোরদের পাশাপাশি বড়দের সাহিত্য নিয়ে কিছু একটা করার তাগাদা আসছিল প্রতিনিয়ত। কিন্তু বড়দের জন্য ইপাব বই তৈরী করব সেই সময়টি আমার ছিল না।

হঠাৎ একিদিন চিন্তা এলো যে, যদি আমি বড়দের জন্য বই তৈরী করি আর তার বিনিময়ে যদি কিছু অর্থ সহযোগীতা প্রার্থনা করি তাহলে অর্জিত অর্থ দিয়ে আমি খুব সহজেই ছোটদের জন্য বইগুলো অন্যদের দিয়ে তৈরী করিয়ে নিতে পারি।

শুধুমাত্র এই ভাবনা থেকেই জন্ম নিল dlobl। কিন্তু সমস্যা ছিল, পাঠকদের কাছে থেকে ঠিক কতটাকা করে সাহায্য নেওয়া যায়। পরে ভাবনা এলো… দিন ১ টাকা অর্থ্যাৎ মাসে ৩০ টাকা। আমার তখন মনে হয়েছিল আমাকে যদি প্রতি পাঠক মাসে ত্রিশ টাকা করে দেন তাহলেই আমি আমার স্বপ্নটাকে অনেকদূর এগিয়ে নিয়ে যেতে পারব। আমি মনে করি ৩০ টাকাও এই ক্ষেত্রেও অনেক বেশি। আমার বিশ্বাস কোন মহৎ কাজের জন্য অসংখ্য মানুষের একটি টাকা করে দানও একটি বৃহৎ কাজের অংশীদার হতে পারে।

যাই হোক… অনেকটা সময় আর বেশ কিছু বাঁধা পেরিয়ে কালকে আসছে সেই মহেন্দ্রক্ষণ অর্থ্যাৎ আগামীকাল থেকে শুধু হচ্ছে dlobl এর রেজিস্টেশন প্রক্রিয়া। তবে প্রথমেই দুঃখ প্রকাশ করে নিচ্ছি যে, বর্তমানে শুধু বাংলাদেশ থেকেই dlobl এ রেজিস্টেশন করা যাবে। ধীরে ধীরে আমরা সারাবিশ্বের বাংলা ভাষাভাষীদের জন্য dlobl এর দ্বার উন্মুক্ত করে দেব।

প্রথমেই যে প্রশ্নটি আসে, কিভাবে রেজিস্ট্রশন করব?
উত্তরটি সহজ। প্রথমে dlobl.org এর সাইটে যান এবং create new account এ ক্লিক করুন। রেজিস্টেশন ফর্মের ডান পাশে দেওয়া নির্দেশনা অনুসরন করুন। সংক্ষিপ্ত নির্দেশনা বুঝতে সমস্যা হলে মেনুবারে থাকা ‍signup help এ বিস্তারিত দেখুন।

সঠিকভাবে টাকা প্রেরণ করলে আপনি টাকা প্রদানের একটি কনফারমেশন ম্যাসেজ পাবে। সেই ম্যাসজে একটি TrxID পাবেন। সেই নম্বারটি সংরক্ষণ করুন এবং রেজিস্টেশন করার সময় TRANSACTION ID: নামক বক্সে নম্বরটি প্রদান করুন।

বাকি ফর্ম পূরণ করে আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করুন। TRANSACTION ID: এর ঘরে TrxID সতর্কতার সাথে প্রদান করুন। কেননা এই নম্বরটিই হল আপনার প্রমাণ যে আপনি টাকা পাঠিয়েছেন। উল্লেখ যে, যদি আপনার দেওয়া TrxID এর সাথে আমাদের কাছে থাকা TrxID না মেলে তাহলে কখনই আপনার একাউন্ট একটিভ হবে না। তবে যদি আপনি প্রকৃতই টাকা পাঠিয়েছেন কিন্তু ৭২ ঘন্টার মধ্যে একাউন্ট একটিভ হয়নি তাহলে contact us ফরমের মাধ্যমে কিংবা আমাদের ফ্যান পেজে অভিযোগ জানাতে পারেন। নতুবা আমার ইনবক্সে যোগাযোগ করতে পারেন।

পরিশেষে একটি কথা বলে বিদায় নেব। যদিও বর্তমানে dlobl এ শুধু বাংলাদেশ থেকে রেজিঃ করা যাবে তবুও যারা বিদেশে আছেন তারাও রেজিঃ করতে পারবেন। বাংলাদেশ প্রবাসীরা তাদের বাংলাদেশে আছে এমন আত্মীয়র মাধ্যমে রেজিঃ করতে পারবেন। আর ভারতীয় প্রবাসীরা বাংলাদেশ প্রবাসী বন্ধুর সহযোগীতা নিয়ে রেজিঃ করতে পারবেন। তবে আশা করছি আগামী ২-৩ মাসের মধ্যেই সবার জন্য রেজিঃ উন্মুক্ত করতে পারব।

রেজিস্ট্রেশনের জন্য নিজের লিঙ্কটি ব্যবহার করুন।

http://dlobl.org/Ebook/registration